মোট দেখেছে : 434
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

ভারতের শেয়ার বাজারে ব্যাপক ধস

আর্থনীতির দুর্দিনে ভারতের শেয়ার বাজার সেনসেক্স ও নিফটিতে ব্যাপক ধসের ঘটনা ঘটলো। একদিকে চলছে রুপির দামের পতন, অন্যদিকে জ্বালানির মূল্যবৃদ্ধি। 

সোমবার এই দুই শেয়ারবাজারে একদিনেই বিনিয়োগকারীদের এক লাখ কোটি রুপি গায়েব হয়ে গেছে।

আজ সেনসেক্সের সূচক ৫০৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৩৭ হাজার ৫শ ৮৫ পয়েন্টে। আর নিফটি’র সূচক ১৩৭ পয়েন্ট কমে দাঁড়ায় ১১ হাজার ৩শ ৭৭ পয়েন্ট। দিনের শুরুতে বাজার ঊর্ধ্বগতি থাকলেও তা বেশিক্ষণ স্থায়ী থাকেনি। বিনিয়োগকারীরা বাজার পতনের জন্য রুপির দাম কমে যাওয়া ও জ্বালানির মূল্য বেড়ে যাওয়াকে দায়ী করছেন। 

এদিকে ভারতে রুপির দামের পতন অব্যাহত আছে। সোমবার বাজারের শুরুতেই রুপির দাম পড়ে যায় ৮১ পয়সা। মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির মূল্য দাঁড়ায় ৭২.৬৫। এর আগে গত ১০ সেপ্টেম্বর রেকর্ড পতন হয়েছিল টাকার। সে দিন রুপির দাম দাঁড়িয়েছিল ৭২.৬৭। তার পর থেকে আর ঘুরে দাঁড়ায়নি পরস্থিতি। আর এই পরিস্থিতিই ভারতের অর্থনীতি ও বাণিজ্যক্ষেত্রে উত্তরোত্তর উদ্বেগ বাড়িয়ে তুলেছে।

রুপির দাম বাড়ার আর কোনোও সম্ভবনা আছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন না। এই পরিস্থিতিতে ভারতের রিজার্ভ ব্যাংক বেশ কয়েকটি পদক্ষেপের কথা ঘোষণা করেছে। রিজার্ভ ব্যাংকের এই ঘোষণায় কিছুটা হলেও আশার আলো দেখা দিয়েছিল। কিন্তু সেই পদক্ষেপ সকলকে আশাহতই করেছে। পরিস্থিতির কোনও উন্নতিই হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ব বাণিজ্যে চীন-আমেরিকার বাণিজ্যযুদ্ধ এই পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

এদিকে পেট্রোল-ডিজেলের ঊর্ধ্বমুখী দামকে নিয়ন্ত্রণ করতে নানা রকম পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। রুপির পতনকে ঠেকাতেও নানা কৌশল অবলম্বনের চেষ্টা করা হচ্ছে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।

আরো দেখুন

আরও সংবাদ