মোট দেখেছে : 217
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

বঙ্গবন্ধু’র বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর প্রামাণ্যচিত্র নির্মিত হচ্ছে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণিল, কর্মময় ও বর্ণাঢ্য রাজনৈতিক জীবন এবং আদর্শের ওপর তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি) প্রামাণ্যচিত্র নির্মাণ করছে।

তিনি ৭মে রোববার সংসদে জাতীয় পার্টির সদস্য সেলিম উদ্দিনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলা ও ইংরেজি ভাষায় নির্মিত হচ্ছে চিরঞ্জীব বঙ্গবন্ধু, স্বাধীনতা আমার স্বাধীনতা, বাংলাদেশ মিলিটারী একাডেমির প্রথম সমাপনী কুচকাওয়াজে বঙ্গবন্ধুর ভাষণ, সোনালী দিনগুলো (বঙ্গবন্ধুর শাসনের সাড়ে ৩ বছর), আমাদের বঙ্গবন্ধু, ৭ মার্চের ভাষণ, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে ‘অসমাপ্ত মহাকাব্য’ শিরোনামে প্রামাণ্যচিত্র ও বাংলার মাটি বাংলার জল (বিদেশি সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকারের ওপর)।

হাসানুল হক ইনু বলেন, তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) বেশ কয়েকটি গবেষণা কর্ম সম্পন্ন করেছে এবং এই সমস্ত গবেষণা কর্ম বই আকারে প্রকাশ করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, বই আকারে প্রকাশিত উল্লেখযোগ্য গবেষণা কর্মসমূহ হলো: ‘বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষক : ঐতিহাসিক দলিল’, ‘১৫ আগস্ট বাঙালি জাতির শোকগাঁথা’, ‘বঙ্গবন্ধু ও গণমাধ্যম’, ৪ খন্ডের ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ যার প্রথম খন্ডটি ইতোমধ্যে প্রকাশিত হয়েছে।

ইনু বলেন, বঙ্গবন্ধুর জেল জীবনের ওপর পিআইবি একটি গবেষণা কর্ম ইতোমধ্যে সম্পন্ন করেছে যা অচিরেই বই আকারে প্রকাশিত হবে। বঙ্গবন্ধুর আত্মজীবনীমূলক ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ প্রকাশিত হয়েছে।

হাসানুল হক ইনু বলেন, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে ‘অসমাপ্ত মহাকাব্য’ শিরোনামে প্রামাণ্যচিত্র নির্মাণসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্ম ও জীবন নিয়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে ইতোমধ্যে বেশ কয়েকটি প্রামাণ্যচিত্র ও নির্মাণ করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ন্যায় বিশাল রাজনৈতিক চরিত্র ও ব্যক্তিত্বের ওপর সরকারি ও বেসরকারি পর্যায়ে গবেষণাসহ তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ অব্যাহত রয়েছে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর পূর্ণদৈর্ঘ্য ছায়াছবি নির্মাণের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, ভবিষ্যতেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর আরও তথ্যচিত্র/ প্রামাণ্যচিত্র নির্মাণের পরিকল্পনা তথ্য মন্ত্রণালয়ের রয়েছে।