মোট দেখেছে : 148
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

'আসিফের মহাজাগতিক পথচলা প্রামাণ্যচিত্র

উন্মাদ সম্পাদক ও কার্টুনিস্ট আহসান হাবীবের পরিকল্পনায় এবং মাহবুবুল আলম তারুর গবেষণা ও পরিচালনায় বিজ্ঞান সংগঠন ডিসকাশন প্রজেক্টের কর্মকাণ্ড ও আসিফের বিজ্ঞান বক্তৃতার ওপর নির্মিত হয়েছে একটি প্রামাণ্যচিত্র। 

২৪ মিনিটের এই প্রামাণ্যচিত্রটির নাম 'আসিফের মহাজাগতিক পথচলা'।

আগামী ১১ জুলাই ২০১৭ মঙ্গলবার, বিকাল ৫টা ৩০ এ বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এই প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শো এবং ডিভিডি প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রকৃতিবিদ দ্বিজেন শর্মা। সভাপতিত্ব করবেন লেজার ভিশনের চেয়ারম্যান জনাব আরিফুর রহমান।
উল্লেখ্য, ডিসকাশন প্রজেক্ট ১৯৯২ সাল থেকে বিজ্ঞানচর্চাকে উৎসাহিত করার লক্ষ্যে দর্শনীর বিনিময়ে বিজ্ঞান বক্তৃতার আয়োজন করে চলেছে বাংলাদেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে। দীর্ঘ ২৪ বছর ধরে এই কাজটি তারা করে গেছেন। 

বিজ্ঞান বক্তৃতাগুলোর লক্ষ্য ছিল, সাধারণের কাছে বিজ্ঞানকে সহজ ও হৃদয়গ্রাহী করে তুলে ধরা। এই প্রামাণ্যচিত্রে দেখা যাবে এক স্বেচ্ছাসেবী বলছেন : 'আমরা খুব শঙ্কিত ছিলাম যে, টিকিট সেল করে বক্তৃতা! এটা কুড়িগ্রামের ইতিহাসে কখনও ঘটেনি এবং বক্তৃতা শোনার জন্য টিকিট নেবে কি-না! এ রকম একটা শঙ্কা আমাদের মধ্যে প্রচণ্ড রকম কাজ করেছিল।' কিন্তু বাস্তবে মানুষ এসেছেন এবং আগত দর্শক-শ্রোতাদের ভেতর থেকে বলতে শোনা গেছে : 'এ রকম একটা অনুষ্ঠান কুড়িগ্রামে হবে, আমরা দেখব, এটা কখনোই ভাবতে পারিনি।'

আসিফই সম্ভবত বাংলাদেশে একমাত্র পেশাদারি বিজ্ঞান বক্তা, যিনি দর্শনীর বিনিময়ে বক্তৃতা দিয়ে বেড়ান। 

উল্লেখ্য, মাহবুবুল আলম তারুর পরিচালনায় নির্মিত ও প্রকাশিত অন্যান্য প্রামাণ্যচিত্রগুলো : প্রিয়ভাষিণী, ডা. জোহরা কাজী, নাট্যবিজ্ঞানী সেলিম আল দীন, ভিশনারি এবং মিশনারি জাতীয় অধ্যাপক ডা মোহাম্মদ ইব্রাহিম।