মোট দেখেছে : 437
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

হিমালয়ের কোল ঘেঁষেই বয়ে যাওয়া নীল জলরাশির পাঙ্গং সো লেক টানছে পর্যটকদের

কাশ্মীরের পাশাপাশি জম্মু কাশ্মীর সংলগ্ন লাদাখ মালভূমি এবং লেহ শহর দিনদিনই পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। লেহ শহরের পাঙ্গং লেক দেখতে দূরদূরান্ত থেকে কাশ্মীর পেরিয়ে লাদাখ আসছেন পর্যটকরা। পর্যটকদের স্বাগত জানাতে তাই সবসময় প্রস্তুত থাকছে লাদাখ কর্তৃপক্ষ। হিমালয়ের কোল ঘেঁষেই বয়ে গেছে নীল জলরাশির পাঙ্গং সো লেক। সমুদ্রপৃষ্ঠের অন্তত ১৭ হাজার ফিট উচ্চতা দিয়ে বয়ে যাওয়া এ লেকের তাপমাত্রা বেশ সহনীয়। জম্মু-কাশ্মীরের উত্তরে লাদাখ অঞ্চলে অবস্থিত হিমালয়ের মরুভূমি খ্যাত শহর লেহ। এই লেহ শহরেই অবস্থিত পাঙ্গং লেক। শীতের পাশাপাশি হিমালয় ঘেরা এ অঞ্চলে প্রায় সারা বছরজুড়েই থাকে পর্যটক সমাগম।
এক পর্যটক বলেন, ‘দিল্লি থেকে এসেছি। গেল তিন দিন ধরে লেহতে আছি। মনে হচ্ছে পৃথিবীর সবচেয়ে সুন্দর জায়গাগুলো দেখছি। এরমধ্যে পাঙ্গং লেকের তো তুলনায় হয় না। এ ধরণের জায়গা পৃথিবীর অন্য কোথাও আছে বলে আমার মনে হয় না। এখানে অনেক শান্তি।'
জলবায়ু, পাহাড়ের গা ঘেঁষা শ্বেতশুভ্র বরফের সৌন্দর্য, সংস্কৃতি আর ঐতিহ্যের কারণে এ প্রদেশে বছরজুড়ে থাকে পর্যটক সমাগম। তাদের স্বাগত জানাতে সবসময় প্রস্তুত থাকে লাদাখ কর্তৃপক্ষ।
লেহ'র কাউন্সিলর কনচক স্টানজিন বলেন, ‘এখানকার বেশিরভাগ পর্যটক পাঙ্গং লেক দেখতেই আসেন। আমাদের প্রথম দায়িত্ব এই জায়গাটিকে পরিষ্কার রাখা। পর্যটকরা যাতে পূর্ণ আনন্দ পায় সেই বিষয়টি আমরা নিশ্চিত করি।’
বলিউডের থ্রি ইডিয়টস চলচ্চিত্রের শেষ দৃশ্যে দেখানো হয় নীল জলরাশির এ লেকটিকে। এরপর থেকে পর্যটকদের কাছে পরিচিতি পায় লেহ শহরের পাঙ্গং লেক।

আরো দেখুন

আরও সংবাদ