মোট দেখেছে : 97
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু বৃহস্পতিবার

মোঃ হৃদয় আলম
চবি প্রতিনিধি:


বৈশ্বিক চ্যালেঞ্জ সমূহ মোকাবেলার মাধ্যমে সুদৃঢ় ভবিষ্যত নির্মাণ -এ প্রত্যয় নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বসেছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন। 

পঞ্চমবারের মতো বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ অডিটোরিয়ামে শুরু হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থার (সিইউমুনা) এ সম্মেলন।

চার দিনব্যাপী এ সম্মেলনে মালয়েশিয়া, আফগানিস্তান, ভারত, নেপাল ও ইন্দোনেশিয়াসহ দেশের ৪৫টি প্রথিতযশা শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫০ শিক্ষার্থী ও ২৯ জন বিচারকসহ সাংবাদিক ও বিভিন্ন পেশার মানুষ অংশ নেবেন।

অংশগ্রহনকারী প্রতিনিধিদের দশটি ভিন্ন ভিন্ন পরিষদে বিভক্ত করে নির্ধারিত আলোচ্য সূচি বা কমিটি এজেন্ডার উপর সমাধানপত্র প্রনয়নের উদ্দেশ্য বিন্যস্ত করা হয়েছে।

বাংলাদেশ জাতীয় সংসদ, নিরাপত্তা পরিষদ (UNSC), জাতিসংঘ সাধারণ পরিষদ -১ (DISEC), জাতিসংঘ মানবাধিকার কমিশন (UNHRC), জাতিসংঘ উন্নয়ন কার্যক্রম (UNDP), বিশ্ব খাদ্য কার্যসূচী (WEP), বিশ্ব বুদ্ধিবৃত্তিক সম্পদ রক্ষা সংস্থা (WIPO), জাতিসংঘ নারী অধিকার কমিশন (UNCSW), জাতিসংঘ জলবায়ু পরিবর্তন বিষয়ক কাঠামো (UNFCCC) এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থা (IP) পরিষদ গুলে চারদিন ব্যাপী ২৯ জন আন্তর্জাতিক মানের সুদক্ষ বিচারকদের দ্বারা পরিচালিত হয়ে বাস্তবসম্মত ও ভবিষ্যতমুখী সমাধানপত্র প্রনয়নের লক্ষ্যে কাজ করে যাবেন।

প্রতীকী জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণ করার মাধ্যমে বিতর্ক, কূটনীতি ও নেতৃত্বে সমৃদ্ধ তারুণ্য এক ধাপ এগিয়ে যাবে।শীতের তীব্রতার মাঝে অংশগ্রহনকারী তরুণ প্রতিনিধিবৃন্দ ছড়িয়ে দিবেন বৈশ্বিক চ্যালেঞ্জ সমূহের সমাধানের উষ্ণতা

আগামী ২৭ জানুয়ারি সমাপনী অধিবেশনের মাধ্যমে জাতিসংঘের আদলে প্রতীকী এ সম্মেলন শেষ হবে। 

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবির উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম  আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমদ, আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবু নোমান।
এছাড়াও উদ্বোধনী ও সমাপনী দিনের দ্বিতীয় অধিবেশনে ওপেনিং ও ক্লোজিং প্ল্যানারি প্রেসিডেন্ট হিসেবে থাকবেন ট্রাস্টি বোর্ড মেম্বার আমজাদ হোসেন দিনার ও আহসান হাবীব। 

আরো দেখুন

আরও সংবাদ