মোট দেখেছে : 61
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

তালেবানের শীর্ষ কমান্ডার আবদুল মানান সহ নিহত ২৯

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে বিমান হামলায় জঙ্গি গোষ্ঠী তালেবানের শীর্ষ কমান্ডার আবদুল মানানসহ ২৯ জন নিহত হয়েছেন।


রোববার প্রকাশিত এক প্রতিবেদনে আফগান সরকারি কর্মকর্তা এবং তালেবান সদস্যদের বরাত দিয়ে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স জানায়, আফগানিস্তান ও যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী পরিচালিত যৌথ অভিযানে তারা নিহত হন।


হেলমান্দের প্রাদেশিক গভর্নর মোহাম্মাদ ইয়াসিন খান বলেন, আবদুল মানান তালেবানের পক্ষ থেকে হেলমান্দের দায়িত্বে ছিলেন। শনিবার নাওয়াজাদ জেলায় স্থানীয় কমান্ডার ও যোদ্ধাদের সঙ্গে বৈঠক করছিলেন তিনি। এসময় বিমান হামলায় তিনিসহ ২৯ জন নিহত হন।


আবদুল মানানের মৃত্যুর বিষয়টি হেলমান্দ ও পার্শ্ববর্তী কান্দাহার প্রদেশের তালেবান সদস্যরা নিশ্চিত করেছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর পক্ষ থেকে প্রাথমিকভাবে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়নি। তারা বিষয়টি খতিয়ে দেখছেন।


২০১৪ সালের পর মানানের নেতৃত্বে হেলমান্দের প্রায় সব অঞ্চলই নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। তাই তার মৃত্যুকে বড় ধরনের সফলতা হিসেবে দেখছে আফগান কর্মকর্তারা।


কাবুলের একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা বলেন, দক্ষিণাঞ্চলে তিনিই ছিলেন সবচেয়ে জ্যেষ্ঠ তালেবান কমান্ডার। তাই তার মৃত্যু সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থার ওপর প্রভাব ফেলবে।


আফগানিস্তানে ১৭ বছর ধরে চলে আসা যুদ্ধ শেষ করতে যখন পশ্চিমা সমর্থিত নিরাপত্তা বাহিনী এবং তালেবান জঙ্গিরা একটি শান্তিপূর্ণ মীমাংসায় পৌঁছেছে, ঠিক তখনই মানানের মৃত্যুর বিষয়টি সামনে এলো।


তবে এই ঘটনার পরও যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমায় খালিলজাদ এবং তালেবান প্রতিনিধিরা যুদ্ধের পথে না গিয়ে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে নিজেদের অনুকূল অবস্থান তৈরির দিকে এগিয়ে যাচ্ছে।

আরো দেখুন

আরও সংবাদ