মোট দেখেছে : 110
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

‘মার্কিন নিষেধাজ্ঞা মোকাবিলায় এশিয়ার কয়েকটি দেশের সঙ্গে চুক্তি’

ইরানের সঙ্গে এশিয়ার বিভিন্ন দেশ মার্কিন নিষেধাজ্ঞা মোকাবিলায় অর্থ ও ব্যাংকিং বিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি করতে আগ্রহী বলে মন্তব্য করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি। তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত `এশিয়া পার্লামেন্টারি এসেম্বলি` বা এপিএ থেকে দেশে ফিরে তিনি এ কথা বলেছেন।

আলী লারিজানি বলেন, এশিয়ার বিভিন্ন দেশের ওপর আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করেছে। এবারের সম্মেলনের ফাকে এসব দেশ নিষেধাজ্ঞা মোকাবিলায় অর্থ ও ব্যাংকিং বিষয়ক চুক্তি সইয়ের বিষয়ে ব্যাপক তৎপরতা চালিয়েছে। এছাড়া সেখানে উপস্থিত নেতারা জ্বালানি, উন্নত প্রযুক্তি এবং পরিবেশ খাতে সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেছেন।

মার্কিন নিষেধাজ্ঞা মোকাবিলায় অর্থ ও ব্যাংকিং লেনদেন বিষয়ক চুক্তি সইয়ের মতো গুরুত্বপূর্ণ কিছু প্রস্তাব বাস্তবায়নে এপিএ কার্যকরি ভূমিকা রাখতে পারে বলে তিনি মন্তব্য করেছেন।

ইস্তাম্বুলে তিনি রুশ ও তুর্কি কর্মকর্তাদের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা জোরদার এবং বাণিজ্য ক্ষেত্রে বিদ্যমান বাধা দূর করার বিষয়ে আলোচনা করেছেন। গত বুধবার থেকে ইস্তাম্বুলে এপিএ`র ১১তম অধিবেশ শুরু হয়েছে। ওই অধিবেশনে যোগ দিতে একদিনের সফরে তুরস্ক গিয়েছিলেন লারিজানি।


তথ্যসূত্র: পার্স টু ডে।

আরো দেখুন

আরও সংবাদ