মোট দেখেছে : 107
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

পূর্ব কালুরঘাট এলাকার ফেরিঘাটে বেইলী সেতু খুলে নেয়ার ঘটনায় এলাকাবাসীর ক্ষোভ

এম.জাহিদ হাসান

 বোয়ালখালী প্রতিনিধি


পূর্ব কালুরঘাট এলাকার  ফেরিঘাটে ছন্দারিয়া খালের উপর নির্মিত বেইলী সেতু খুলে নেয়ার ঘটনায় স্থানীয়দের চরম অসন্তোষ ও  উত্তেজনা বিরাজ করছে।

গত ২ নভেম্বর সড়ক জনপথ বিভাগের কিছু লোকজন পূর্ব ঘোষণা ছাড়া ও এলাকাবাসীর সুবিধার কথা বিবেচনা না করে এ বেইলী সেতু খুলে নিয়ে যাওয়ার জন্য কাজ করা শুরু করলে স্থানীয়রা ফুঁসে উঠে। স্থানীয়দের দাবী এই বেইলী সেতুর কারণে এ এলাকায় কয়েকটি শিল্পকারখানা গড়ে উঠেছে। এসব শিল্প কারখানায় দৈনিক ও মাসিক ভিত্তিতে প্রায় সহস্রাধিক শ্রমিক কাজ করে তাদের দৈনন্দিন জীবন প্রনালী চালাচ্ছেন। এই সেতু খুলে ফেলা হলে হাজারো ব্যবসায়ী ও শ্রমিকের পেটে লাথি মারার শামিল হবে। তাই সেতুটি বহাল রাখাসহ এলাকার শিল্পকারখানা ও শ্রমিকদের স্বার্থের কথা বিবেচনা করার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের সু-দৃষ্টি অাকর্ষণ করেন স্থানীয়রা। বেইলী সেতু খুলে নেয়ার ঘটনায় ৩ নভেম্বর দিনব্যাপীও স্থানীয়দের মাঝে থেমে থেমে শংকা ও উত্তেজনা ভাব পরিলক্ষিত হতে দেখা গেছে।

সুত্রে জানা যায়- ২০০৪ সালে কালুরঘাট সেতুর সংস্কার কাজ করার জন্য নদীতে ফেরি যোগাযোগ চালু করার জন্য ছন্দারিয়া খালের উপর এ বেইলি সেতুটি তৈরী করেন সওজ কর্তৃপক্ষ। সওজের পটিয়ার দায়িত্বে থাকা উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ সাখাওয়াত হোসেন জানান-এই বেইলী সেতুটি ঐ স্থানে অনেকটা অকোজো হয়ে পড়ে অাছে। এটি খুলে   চট্রগ্রাম- কক্সবাজার / অারাকান সড়কের পাঁচরিয়া এলাকায় সড়কের সংস্কার কাজে বিকল্প সড়ক নির্মানে বসানো হবে, তাই এটি খুলে নেয়া হচ্ছে।


আরো দেখুন

আরও সংবাদ