Uncategorized

বাংলাদেশ – দ. আফ্রিকা সিরিজের প্রথম ওয়ানডে রোববার

টেস্ট সিরিজে টাইগারদের হারের ক্ষত এখনও শুকায়নি। এর উপর আবার শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। কী করবেন মাশরাফিরা? টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়া দলটি বুকে পাথর চাপা দিয়ে রোববার(১৫ অক্টোবর) মাঠে নামছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ানডে মোকাবিলা করতে। দেশজুড়ে প্রশ্ন ঘুর পাক খাচ্ছে, বাংলাদেশ কী পারবে ওয়ানডে সিরিজ জিতে ঘুরে দাঁড়াতে। তবে দলনায়ক মাশরাফির কণ্ঠে সিরিজ জয়ের কথা শোনা যায়নি। শুধুই বলেছেন, দক্ষিণ আফ্রিকার হোম গ্রাউন্ডে স্বাগতিকদের বিরুদ্ধে সেরাটা উজার করেই লড়বো।
দক্ষিণ আফ্রিকার দলনায়ক ফাফ ডু প্লেসিসও মাশরাফিদের সমীহ করে কথা বলছেন। এক দিনের ক্রিকেটে বাংলাদেশ যে অনেক শক্তিশালী সেটা প্রকাশ করতে কার্পণ্য করেননি তিনি। ডু প্লেসিস এও বলেছেন, বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জেতা আমাদের জন্য সহজ হবে না। সিরিজের উদ্বোধনী ম্যাচ কিম্বার্লিতে শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ১৮ ও ২২ অক্টোবর। গাজী টিভি খেলা সরাসরি সম্প্রচার করবে।
এদিকে ক্রিকেট বোর্ডের অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, টেস্টের তুলনায় এখন আমাদের দলের অবস্থা অনেক ভালো। কারণ মাশরাফি, সাকিব দলের সাথে যোগ দিয়েছে। বেশ ফুরফুরে টাইগার শিবির। সাকিব, তামিম, মাশরাফি, মুশফিক, রিয়াদ এরা সবাই অভিজ্ঞ এবং খুবই ইতিবাচক ক্রিকেট খেলে। ওদের মিস করাই আমাদের জন্য সমস্যা। পুরো দল নিয়ে নামতে পারলে আমার মনে হয় আমাদের শক্তি অনেক বেড়ে যাবে এবং দলও ইতিবাচক ক্রিকেট খেলবে। অতীত স্মৃতি রোমন্থ করে আকরাম খান আরো বলেন, ওখানে আমিও খেলেছি। তখন ফ্ল্যাট উইকেট ছিল। এখনও যদি তেমন উইকেট হয়, তবে আমাদের ছেলেরা বেশ ভাল করবে।
ওয়াডে সিরিজে তামিম খেলবেন কীনা, সেটা এখনো স্পষ্ট নয়। ইনজুরির কবলে পড়ে ব্লুমফন্টেইনে দ্বিতীয় টেস্টে খেলতে পারেনি দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। সংশয় তৈরি হয়েছিল তার ওয়ানডেতেও খেলা নিয়েও। কারণ, গত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলতে পারেননি তিনি। যদিও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে তামিমের খেলা নিয়ে সংশয়ের মেঘ অনেকটাই দুর করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। । আজ তামিমের খেলা সম্পর্কে তিনি বলেন, তামিম ৮০ ভাগই সুস্থ্য আছে। আমি আশাবাদী, প্রথম ওয়ানডেতেও তাকে মাঠে দেখা যাবে।